Monday, April 1, 2019

চৌকিদার

চিৎকার করে উচ্চস্বরে
   হাঁকি যখন গলির মোড়ে
সাবধান সাবধান সাবধান ।
তখন তুমি বদ্ধ ঘরে
স্বপ্ন দেখো উজার করে ।
তখন আমার সোনা মামনি
     না ঘুমিয়ে চুপটি করে জেগে
থাকে আমার প্রতিক্ষায় বদ্ধ ঘরে ।
     তখন আমি চিৎকার করে উচ্চস্বরে
হাঁকি তোমাদের গলির মাঝে
     সাবধান সাবধান সাবধান ।
আজ আমার মুখে কষ্টের ছাপ
     ভুলেও দেখবে না তোমরা জানি
তবে কেন বাড়াচ্ছ আরো কষ্ট
     সহজ প্রশ্নের উত্তর পাবো না জানি।
তবে কিছু কথা শুনিয়ে যেতে পারি,
     যে মহিলা ঘৃনা করে দুরে থাকে
আমার পেশা চৌকিদার বলে
     আজ সেই মহিলাই টুইটারেতে
নিজেকে চৌকিদার লিখে বড়াই করে।
    রাজনীতির  এই  কষাঘাতে
আমাদের পেশা আজ ভয়ের মুখে
   কথায় কথায়  বলে ওটে
চৌকিদার তুই চোরই বটে !
   আবার কথায় কথায় অন্য ঘাটে
ফেকুরা সব চৌকিদার সাঁজে ।
   বলি ঘুমবিনা যে রাত জেগে রয়
সেই আসল চৌকিদার কয় ?
   দিন-রাত আমরা এক কাপড়ে
চৌকিদার সব গরীব বটে !
   সাধে যারা চৌকিদার সাঁজে
জানি তারাই আমাদের রক্ত চষে
  পরিশেষে পরিশেষে পরিশেষে !
...
...
কিছু কথা :- আমাদের ভারতবর্ষের রাজনীতি এখন এটাই , চারিদিকে সব ফেকু চৌকিদার আর চৌকিদার , এই ফেকুদের মাঝে দম বন্ধ এখন আসল চৌকিদারের ।


No comments:

Post a Comment